বাংলাদেশে আসছেন জোলি রোহিঙ্গাদের দেখতে

মোট দেখেছে : 18
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে আসছেন হলিউডের প্রখ্যাত অভিনেত্রী এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। কানাডার ভ্যানক্যুভারে জাতিসংঘ শান্তিরক্ষা কমিটি ও বিভিন্ন দেশের প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ের এক বৈঠকের আগে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে জোলি এ পরিকল্পনার কথা জানান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে আসছেন হলিউডের প্রখ্যাত অভিনেত্রী এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি।

কানাডার ভ্যানক্যুভারে জাতিসংঘ শান্তিরক্ষা কমিটি ও বিভিন্ন দেশের প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ের এক বৈঠকের আগে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে জোলি এ পরিকল্পনার কথা জানান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে বলা হয়, ইউএনএইচসিআর’র দূত ও যৌন সহিংসতা প্রতিরোধ উদ্যোগের (পিএসভিআই) প্রতিষ্ঠাতা জোলি প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকে রোহিঙ্গা নারীদের যৌন নিপীড়নের বিষয়ে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। তিনি এই দমনাভিযানের হাতিয়ার হিসেবে যৌন আক্রমণকে ব্যবহারের নিন্দা জানান।

বৈঠকে প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান।

এর আগে যৌন নিপীড়ন ও নির্যাতন বিষয়ক এক বৈঠকে লে. জে. মাহফুজুর রহমান রোহিঙ্গা নারী ও শিশুদের ওপর যৌন নিপীড়ন বন্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান জোলিকে।

জবাবে হলিউডের এই হার্টথ্রব অভিনেত্রী বাংলাদেশ প্রতিনিধি দলকে জানান, তিনি যৌন সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের দেখতে বাংলাদেশ সফরের পরিকল্পনা করছেন। এ সংকটে বাংলাদেশের অভূতপূর্ব মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসাও করেন জোলি। 

তবে কবে নাগাদ অ্যাঞ্জেলিনা জোলি এ সফরে আসতে পারেন সে বিষয়ে কিছু বলা হয়নি প্রেস বিজ্ঞপ্তিতে।

আরো দেখুন

সর্বশেষ ফটো