১ ওভারে ৩২ রান দিয়ে লজ্জায় সাইফউদ্দিন

মোট দেখেছে : 16
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

বিপিএলে সর্বোচ্চ রানের এক ওভার করে লজ্জার রের্কড গড়লেন মোহাম্মদ সাইফউদ্দিন। গতকাল তার এক ওভারে দিয়েছেন ৩২ রান। বিপিএলের ইতিহাসে সবথেকে খুরুচে ওভারের রেকর্ড এখন এটি। তার করা শেষ ওভারে ৩২ রান পায় রাজশাহী কিংস। অথচ প্রথম ৩ ওভারে ১৮ রানে ৩ উইকেট নিয়েছিলেন জাতীয় দলে সীমিত পরিসরে খেলা সাইফউদ্দিন। গতকাল রাজশাহী কিংসের অধিনায়ক ড্যারেন স্যামির ব্যাটিং ঝড়ে ¯্রফে উড়ে গেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তরুণ অলরাউন্ডার। ওই ওভারে চারটি ছক্কা ও একটি চারে ৩২ রান তুলে নিয়েছেন স্যামি। বিপিএলের ইতিহাসে এটাই সবচেয়ে ব্যয়বহুল ওভার।

গের রেকর্ডটি ছিল নাজমুল হোসেন মিলনের। ২০১৩ সালে রেস টু ফাইনাল ম্যাচে সিলেট রয়্যালসের মিলনের এক ওভারে ২৯ রান তুলে নিয়েছিলেন ক্রিস গেইল।  সেবার ঢাকা গ্লাডিয়েটরসের হয়ে খেলা গেইলও মেরেছিলেন চারটি ছক্কা। অথচ মিলনের মতোই ডানহাতি পেসার সাইফউদ্দিনের শুরুটা দারুণ হয়েছিল আজ। প্রথম ওভারে চার রান দিয়ে ডোয়াইন স্মিথকে বোল্ড করার পর দ্বিতীয় ওভারে মাত্র দুই রানের বিনিময়ে ফিরিয়ে দেন লুক রাইটকে। তৃতীয় ওভারে কিছুটা খরুচে ছিলেন, তবে ১২ রান দিলেও তুলে নেন মুশফিকুর রহিমের গুরুত্বপূর্ণ উইকেট। কিন্তু শেষ ওভারে ল-ভ- হয়ে যায় সাইফউদ্দিনের বোলিং ফিগার। ওভারের প্রথম বলটি ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে চার মারেন স্যামি। পরেরটি ছক্কা হয়ে উড়ে যায় লং অফ দিয়ে। তৃতীয় বলে দুই রান হওয়ার পর চতুর্থ বল লং অফ দিয়ে আবার ছক্কা। পরের বল ছিল ওয়াইড। ওভারের পঞ্চম বলে কাভার দিয়ে আরেকটি ছক্কা মারেন স্যামি। ‘নার্ভাস’ সাইফউদ্দিন পরেরটি আবার ওয়াইড দিলে একটি বল পেয়ে যান রাজশাহীর অধিনায়ক। ইনিংসের শেষ বল ফুল টস দিয়ে বসেন কুমিল্লার তরুণ অলরাউন্ডার। সুযোগটা কাজে লাগাতে ভুল করেননি স্যামি, সহজেই সীমানার ওপর দিয়ে পাঠিয়ে দেন বল। শেষ ওভারে ৩২ রান খরচ করা সাইফউদ্দিনের বোলিং ফিগার ৪-০-৫০-৩! প্রথম তিন ওভারে দারুণ সাফল্য পেলেও  শেষ ওভারটি তাকে বসিয়ে দিয়েছে লজ্জার এক রেরকর্ডেও পাশে। 

আসলে ক্রিকেট  যে কখন কাকে নায়ক আর কাকে খলনায়ক বানাবে, তা বোঝা মুশকিল! এছাড়া ২০১৫ সালে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলতে আসা নেদারল্যান্ডসের রায়ান টেন ডয়েসকাট ১ ওভারে খরচ করেন ২৭ রান। ২৪ করে রান দেয়ার রেকর্ড রয়েছে পাকিস্তানের আজহার মাহমুদ ও শ্রীলঙ্কার দিলশান মুনাবেরার। আজহার মাহমুদ বরিশালের হয়ে ২০১৩ সালে বিপিএল  খেলেছিলেন। ইনিংসের শেষ ওভারে ৩ ছক্কা ও ১ চার হজম করেন আজহার মাহমুদ। 

আরো দেখুন

সর্বশেষ ফটো